বন অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ ফেব্রুয়ারি ২০১৫

বরইতলী বিট

 

চট্টগ্রাম দক্ষিন বন বিভাগের চুনতি রেঞ্জাধীন বরইতলী বিট। কক্সবাজার জেলার চকরিয়া থানার অন্তর্গত বানিয়ার ছড়া নামক স্থানে। চট্টগ্রাম কক্সবাজার সড়কের সাথে।হিন্দুকূশ পর্বতমালা বঙ্গোপসাগর স্পর্শ করেছে যে প্রান্তে সেই দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজার জেলার সীমান্তের পর্বতরাজি প্রাগৈতিহাসিক কাল হতে চিরসবুজ ঘন ক্রান্তিয় বৃষ্টি অরণ্যে আবৃত ছিল। এই এলাকার অরণ্য সমূহের অন্যতম বৈশিষ্ট হল- অন্যান্য বৃক্ষ প্রজাতির সাথে গর্জন জাতীয়  বৃক্ষের প্রাধান্য।  মূল্যবান এই গর্জন বৃক্ষের বন চির সবুজ বলে এর সৌন্দর্য নয়নাভিরাম যা প্রকৃতির সুষমা মন্ডিত।


কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের পার্শ্বে শহরের কোলাহল ও দূষণ হতে মুক্ত চট্টগ্রাম শহর থেকে ৮২ কিঃমিঃ দূরে যেখানে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান জেলার মিলনস্থল বরইতলী (বানিয়ারছড়া) নামক বিটের সংরক্ষিত বনের ২০০.০ হেক্টর এলাকা জুড়ে বড়ইতলী প্রকৃতি পর্যটন কেন্দ্র।


শতাধিক বছর বয়সী শত শত গর্জন বৃক্ষ সম্বলিত এই বনটি সকল প্রাকৃতিক ও মানবসৃষ্ট বিরূপতা ও বৈরীতাকে অতিক্রম করে কালের সাক্ষী হয়ে টিকে রয়েছে। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে প্রকৃতির সুনিপুনতা প্রকাশের জন্য শিক্ষার্থী, গবেষক এবং প্রকৃতিপ্রেমী মানুষের জন্য বাঁচিয়ে রেখেছে নিজের অস্তিত্ব।

 

 

 

 

 

 

 


Share with :